Manu

Friday, July 18, 2014

জন্মনিয়ন্ত্রণ করবে কম্পিউটার চিপ

                                                                                




                                                                                     তথ্য প্রযুক্তি :
 দূর থেকে জন্মনিয়ন্ত্রণ করবে কম্পিউটার চিপ। অবিশ্বাস্য মনে হলেও এমনই দাবি করেছেন ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী। তাঁরা এমন এক গর্ভনিরোধক কম্পিউটার চিপ আবিষ্কার করেছেন যা চলবে রিমোটের মাধ্যমে। বিশ্বের অন্যতম ধনী বিল গেটসের সহায়তায় বর্তমানে প্রকল্পটির কাজ চলেছে।
যারা পরিবার পরিকল্পনা নিয়ে আগ্রহী তাদের জন্য এটা বেশ উপকারে আসবে বলে জানান ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রবার্ট ফারা।
জানা যায়, নতুন আবিষ্কৃত এ চিপটি পরীক্ষামূলকভাবে একজন নারীর ত্বকের নিচে স্থাপন করা হয়েছে। এখন তার শরীর থেকে অল্প পরিমাণে লেভোনরজেস্ট্রেল হরমোন নিঃসরণ হচ্ছে। এভাবে ১৬ বছর ধরে প্রতিদিন তার শরীর থেকে হরমোন নিঃসরণ ঘটবে। তবে রিমোটের সাহয্যে এ নিঃসরণ আবার যেকোনো সময় বন্ধও করা যাবে।
বিজ্ঞানীরা জানান, ২০ মি.মি. বাই ২০ মি.মি. বাই ৭ মি.মি. আয়তনের চিপটির ভেতরে এক দশমিক পাঁচ সেন্টিমিটার আয়তনের ক্ষুদ্র আরেকটি যন্ত্র রয়েছে, যেখানে লেভোনরজেস্ট্রেল হরমোন সংরক্ষিত থাকে। এরপর স্বল্পমাত্রায় বৈদ্যুতিক প্রবাহে ওই হরমোনের অতি পাতলা আবরণ গলে যাবে। পরে শরীরে ছড়িয়ে পড়বে ৩০ মাইক্রোগ্রাম হরমোন।
সবকিছু ঠিকঠাক থাকলে ২০১৮ সালের মধ্যে চিপটি বাণিজ্যিকভাবে বাজারে আসার সম্ভাবনা রয়েছে। এর দামও গ্রাহকদের সাধ্যের মধ্যে রাখা হবে বলে জানা গেছে।

No comments:

Post a Comment